শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
বাগেরহাটের মোল্লারহাটে ১ কেজি গাঁজাসহ কারবারি আটক নবাবগঞ্জে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত মধুপুরে বদলি হওয়া তিন শিক্ষককে সদর ক্লাস্টারে ফুলের শুভেচ্ছা এমপি বনাম জনতা- ঝিনাইগাতী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ত্রিমুখী লড়াই  নাগরপুরে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত নাগরপুরে কিশোরগ্যাংয়ের হামলায় নিহত ১ প্রচন্ড গরমে পথচারীদের মাঝে পানীয় ও খাবার স্যালাইন বিতরণ বাগেরহাটের ফকিরহাটে ঘরথেকে নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার শেরপুরে ছাত্র কল্যান পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঝিনাইগাতীতে ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা

দেলদুয়ারে স্বেচ্ছায় রক্তদাতাদের সম্মাননা দিলো ইমপ্রুভ শিক্ষা পরিবার

Reporter Name
  • Update Time : শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮৭ Time View

স্টাফ রিপোর্টার,টাঙ্গাইল:

স্বেচ্ছায় রক্তদানে উৎসাহ বাড়াতে রক্তদাতাদের সম্মাননা দিয়েছে ইমপ্রুভ শিক্ষা পরিবার নামে একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান।

শনিবার সকালে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার পাথরাইলে আই.ই.এফ ফাউন্ডেশন কর্তৃক পরচালিত ইমপ্রুভ চাইল্ড কেয়ার স্কুলের বার্ষিক দোআ মাহফিল, ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে এ সম্মাননা দেয়া হয়। পাথরাইল ইমপ্রুভ শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গনে অনুষ্ঠিত অনুষ্ঠানে জেলার বিভিন্ন এলাকার ২০ জনকে সম্মাননা স্মারক দেওয়া হয় । স্বেচ্ছাসেবী কাজের স্বীকৃতি পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন রক্তদাতারা। সম্মাননা প্রাপ্ত অধিকাংশ রক্তদাতাই ২০ থেকে ২৮ বার পর্যন্ত স্বেচ্ছায় রক্ত দান করেছেন।

ইমপ্রুভ শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা পরিচালক রেজাউল করিম জানান, দেশে প্রতি বছর ৯ লাখ ব্যাগ রক্তের প্রয়োজন। এর মধ্যে বিভিন্নভাবে ৬ লাখ ব্যাগ রক্তের ব্যবস্থা হয়। প্রতিবছর দেশে ৩ লাখ ব্যাগ রক্তের ঘাটতি থাকে। রক্তের বড় যোগান দিয়ে থাকেন স্বেচ্ছায় রক্ত দেয়া স্বেচ্ছাসেবীরা। রক্ত দেয়ার পর অনেকেই এসব রক্তদাতাদের খোঁজ রাখেন না। রক্তদাতাদের সম্মান জানাতে ও সাধারণ মানুষের মাঝে রক্তদানে উৎসাহ বাড়াতে আমরা রক্তদাতাদের সম্মাননার আয়োজন করেছি।

পরিচালক বলেন, রক্ত দান মানবতার শ্রেষ্ঠ দান। একজন মানুষের এক ফোটা রক্ত মানবতার জন্য সবচেয়ে বড় উপহার। টাকা দিয়ে জীবন বাঁচানো যায় না। অথচ এক ব্যাগ রক্ত দিয়ে একজন মানুষকে বাঁচানো যায়। যে রক্ত দেয় তার কোন খরচ হয় না। তবে রক্ত গ্রহিতার লাভ তার পুরো জীবনটা বেঁচে যায়। আমি এক ব্যাগ রক্ত দিয়ে একজনকে বাঁচাতে পারবো। কিন্ত উৎসাহ দিয়ে রক্তদাতা বাড়াতে পারলে অনেকের জীবন বেঁচে যাবে। এটা একটি ম্যাসেজ।

তিনি আরও বলেন, ইমপ্রুভ শিক্ষা পরিবার শিক্ষা সেবার পাশাপাশি প্রতিবছর ভিন্ন ভিন্ন পেশার মানুষদেরকে সম্মাননা দিয়ে আসছে। এর আগে বীর মুক্তিযোদ্ধা, সফল পিতা-মাতা, সফল প্রবাসী ও কৃষকদের সম্মাননা দিয়েছে। আগামীতেও আমাদের এমন ব্যতিক্রমী আয়োজন অব্যাহত থাকবে।

সম্মাননা প্রাপ্তদের মধ্যে ২৩ বার রক্ত দেয়া এনায়েত করিম বিজয়, ২৮বার রক্ত দেয়া আশিকুর রহমান বলেন, আমরা মানবিক মূল্যবোধ থেকে স্বেচ্ছায় বিনামূল্যে রক্ত দিয়ে থাকি। রক্তদাতাদের নিয়ে ইমপ্রুভ শিক্ষা পরিবারের এমন ব্যতিক্রমী আয়োজনে আমরা অত্যন্ত আনন্দিত। স্বীকৃতি স্বরূপ সম্মাননা পেয়ে আমি গর্বিত। সারাদেশে সরকারি বেসরকারিভাবে এমন উদ্যোগ গ্রহণ করলে স্বেচ্ছায় রক্তদানে সাধারণ মানুষের আগ্রহ বাড়বে।

 

এসময় অনুষ্ঠানে পাথরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাম প্রসাদ সাহা, সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সভাপতি আব্দুল আজিজ খান চানখা ও সাংবাদিক সহ অনেকেই উপস্থিত ছিলেন।

শেয়ার করুণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ পড়ুন
© All rights reserved © 2023 channel7online.com
Developed by: A TO Z IT HOST
Tuhin