শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বাগেরহাটের মোল্লারহাটে ১ কেজি গাঁজাসহ কারবারি আটক নবাবগঞ্জে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত মধুপুরে বদলি হওয়া তিন শিক্ষককে সদর ক্লাস্টারে ফুলের শুভেচ্ছা এমপি বনাম জনতা- ঝিনাইগাতী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ত্রিমুখী লড়াই  নাগরপুরে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত নাগরপুরে কিশোরগ্যাংয়ের হামলায় নিহত ১ প্রচন্ড গরমে পথচারীদের মাঝে পানীয় ও খাবার স্যালাইন বিতরণ বাগেরহাটের ফকিরহাটে ঘরথেকে নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার শেরপুরে ছাত্র কল্যান পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঝিনাইগাতীতে ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা ইউবিআইইএমও

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩
  • ৫৯ Time View

 

মো: ফেরদৌস মোল্লাহ্

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা ইউবিআইইএমও

বাংলাদেশে আগামী ৭ ই জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা ইউএসএ বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইলেকশন মনিটরিং অর্গানাইজেশন (ইউবিআইইএমও)। বাংলাদেশ নির্বাচন কমিশনের আহবানে সাড়া দিয়ে ইতিমধ্যে সংস্থাটি নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে জানিয়েছে এবং এ লক্ষ্যে সারা বাংলাদেশে নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করার জন্য ৬৪ জেলায় তাদের পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে।

‘গণতন্ত্রের জন্য স্বচ্ছ ও পরিচ্ছন্ন নির্বাচন’ ধারণার উপর প্রতিষ্ঠিত ইউবিআইইএমও এর প্রধান কার্যালয়
উদার গণতান্ত্রিক রাষ্ট্র যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সাংবাদিক, সামাজিক ও মানবাধিকার সংগঠক, আইনজীবীদের সমন্বয়ে সংস্থাটির কার্যনির্বাহী কমিটি গঠিত।

আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক এই সংস্থার সদস্যদের যুক্তরাষ্ট্র ও বাংলাদেশে বিভিন্ন সময়ে হয়ে যাওয়া স্থানীয় ও জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করার অভিজ্ঞতা রয়েছে।

জানা গেছে, সংস্থাটি বাংলাদেশে ৬৪ জেলায় পর্যবেক্ষক নিয়োগে গুরুত্ব দিয়েছে দেশের স্বনামধন্য ইলেকট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়া ও অনলাইন মিডিয়ার সাংবাদিক ছাড়াও সামাজিক ও মানবাধিকার কর্মী এবং আইনজীবীদের যাদের পূর্ববর্তী নির্বাচন পর্যবেক্ষণ করার অভিজ্ঞতা রয়েছে।

নির্বাচনী পরিবেশ, নির্বাচনে অংশ গ্রহণকারী প্রার্থীদের বাধাবিপত্তিহীন নির্বাচনী প্রচার ও প্রচারণা, ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও ভোটাধিকার প্রয়োগ, নির্বাচনে কালো টাকা ও পেশী শক্তির প্রয়োগ, নির্বাচন কর্মকর্তা ও আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর নিরপেক্ষতা, নির্বাচন কালীন সহিংসতার উপর গভীর নজর রাখবে বলে জানিয়েছেন সংস্থাটির সহ-সভাপতি ও সিইও হাকিকুল ইসলাম খোকন।

ইতিমধ্যে সংস্থাটির কার্যনির্বাহী সদস্যদের সমন্বয়ে গঠিত একটি টিম বাংলাদেশর বিভিন্ন জেলায় বেশি ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে ভিজিট করছেন।সেখানে নির্বাচনে অংশ নেওয়া প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্বাচনী প্রচারণার প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করছে বলে জানিয়েছেন সংস্থাটির সহ-সভাপতি মোঃ সুমন সরদার।

সংস্থাটির যুগ্ম সাধারণ সম্পাদক মীর দিনার হোসেন বলেন, যে সকল দল ও স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করেছে সে সকল দলের প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীরা নির্বিঘ্নে তাদের প্রচার ও প্রচারণা চালিয়ে যেতে পারে এবং ভোটাররা যেন নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে বিষয়ে আমরা নজর রাখব।

সংস্থাটির সাধারণ সম্পাদক আবুল বাশার বলেন, ইউএসএ বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইলেকশন মনিটরিং অর্গানাইজেশন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের নাগরিকদের সমন্বয়ে গঠিত । আমরা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করব, আমরা বিশ্বাস করি গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য স্বচ্ছ ও পরিচ্ছন্ন নির্বাচন হওয়া জরুরী এবং এ বিষয়টি গুরুত্ব দিয়ে
আমরা গভীর নজর রাখছি।

শেয়ার করুণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ পড়ুন
© All rights reserved © 2023 channel7online.com
Developed by: A TO Z IT HOST
Tuhin